জাফরান এর উপকারিতা ও অপকারিতা, জাফরানের দাম

প্রিয় পাঠক বন্ধু রা আজকে আমরা আপনদের একটু মূল্যবান মশলার সম্পর্কে জানব, আমরা জানবো জাফরান কি? জাফরান খাওয়ার উপকারিতা, জাফরানের দাম। এই মসলা টি পৃথিবীর দামি মসলার মধ্যে একটি। কেন এত দামি এই মসলা কারন এর মধ্যে রয়েছে জাদুকরি একটি উপাদান। জাফারান মুলত একটি ফুল।

আর এই ফুল শুকিয়ে মসলা বানান হয়। জাফরান মশলা জাদুকরি একটি উপাদান রয়েছে যার জন্য এই মশলা যে কোন খাবার কে শুসাধু করে তুলে। জাফরান আমাদের দেশে অনেক দামে কিনতে হয় আর এর জন্য জাফরান কে বলা হয় রেড গোল্ড, একে লাল সোনার সাথে তুলনা করা হয়। আর যারা জাফরান উৎপাদন করে তারা একে আদর করে রেড গোল্ড বলে ডাকে।

জাফরন ফুলের বর্ণনা

জাফরান বাংলা শব্দ, এর  ইংরেজী শব্দ হল সাফরান। জাফরান এর বাংলা অর্থ-দুটি নদী। মূলত আরবি ভাষা থেকে এর উৎপত্তি এর বৈজ্ঞানিক নাম ক্রোকাস সাটিভুস। অনেকের কাছে জাফরান কুমকুম নামেও চিনে। জাফরান একটি মশলা জাতীয় উদ্ভিদ। যা কিনা বিশ্বের সবচেয়ে মুল্যবান মশলাগুলোর মধ্যে অন্যতম।

যা মূলত জাফরান ক্রোকাস নামে পরিচিত। জাফরান এর ফুল এর রং বেগুনী রং এর হয়ে থাকে। আর এর মাঝে রেনু টা লাল রং এর হয়। মাঝের লাল রং এর উপাদান টাই হল মুল উপাদান। মাঝখানে লাল উপাদান দিয়ে খাবার সুস্বাদু করার জন্য মশলা বানানো হয়।

জাফরান কোথায় বেশি উৎপাদিত হয়

জাফরান মূলত খাবারে মধ্যে বিশেষ করে বিরিয়ানি ও প্রসাধনীতে ব্যবহার করা হয়। এছাড়াও বিভিন্ন রোগ নিরাময়েও জাফরানের বিশেষ গুনাগুন রয়েছে। জাফরান কিন্তু ফুল থেকে ফল হয় না। বিশেষ পদ্ধতিতে জাফরান চাষ করা হয়। জাফরানের সঠিক উৎপত্তিস্থল নিয়ে অনেকের মতভেদ রয়েছে।

অনেকের মতে জাফারান এর উৎপত্তিস্থল ইরান। এছাড়াও জাফরান মরক্কো, ইটালি, ক্যানাডা, উত্তর আফ্রিকা, কাশ্মীর, আফগানিস্তান, উত্তর আমেরিকা এবং ওশেনিয়া অঞ্চলের জাফারানের চাষাবাদ হয়ে থাকে। পৃথিবীর মোট জাফরান এর ৯০ শতাংশই ইরান থেকে সরবরাহ করা হয়ে সারা বিশ্ব।

জাফরান এর দাম বাংলাদেশে

জাফরান মহামূল্যবান একটি মসলা। জাফরান এতটাই দামি যে, মানুষ একে লাল সোনা বলেই জানে। বাংলাদেশে এর বর্তমান দাম কেজি প্রতি আড়াই লক্ষ থেকে ৩ লক্ষ টাকা। আর দেশ এর বাইরে যার প্রতি ১০০০ গ্রাম জাফরান বিক্রি হয় ১৫০০ থেকে ৫০০০ ডলার পর্যন্ত দামে।

এক পাউন্ড জাফরানে থাকতে পারে ২,০০,০০০ কেশর। সবচেয়ে ভালো মানের জাফরান উৎপাদিত হয় স্পেনে। স্পেনের জাফরানের সুবাস মানে সব থেকে সেরা আর স্পেনের জাফরানি সব থেকে দামে বিক্রি হয়। জাফরানের দাম হয় তার কোয়ালিটির উপরে যে জাফরান যত সুবাস এবং যত ভালো কালার আসে সে জাফরানের মূল্য ততো বেশি। তাই জাফরান এর নির্দিষ্ট করে এর দাম বলা অসম্ভব।

জাফরান এর উপকারিতা ও অপকারিতা

জাফরানে রয়েছে নানা রোগ নিরাময় ক্ষমতা। জাফরান এর উপকারি তে অনেক আছে কিন্তু অপকারিতা নাই বলে চলে। মাত্র ১ চিমটি জাফরান আপনাকে প্রায় ১৫টি শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। জাফরানের স্বাস্থ্য উপকারিতা

  • জাফরানে রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।
  • হৃদপিণ্ডের সমস্যাজনিত রোগ দূর করে।
  • অস্বস্তি ও ক্লান্তি দূর করে।
  • শরীরে সকল স্তর আয়রনের বাড়ায়।
  • মেয়েদের মাসিকের অস্বস্তিকর ব্যথা এবং মাসিক শুরুর আগের অস্বস্তি দূর করে।
  • জাফরানের রয়েছে অনিদ্রা সমস্যা দূর করার ক্ষমতা।
  • জাফরান দেহের কোলেস্টেরল (Cholesterol) এবং ট্রাইগ্লিসারাইড (Triglyceride) নিয়ন্ত্রণে রাখে।
  • ত্বকের যত্নে জাফরানের অনেক ভুমিকা রয়েছে।

জাফরান এর উপকারিতা

প্রতিদিন রাতে ১ গ্লাস দুধের সাথে কয়কটি জাফরান মিশিয়ে খাওয়া উচিত। এতে আমাদের অজানা অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। ১ গ্লাস জাফরান মিল্ক আপনার বাচ্চার মস্তিষ্ক সক্রিয় করতে অনেক বেশি ভূমিকা পালন করে। এছাড়া ভেতর থেকে ত্বক উজ্জ্বল করতে চাইলেও দুধের সাথে জাফরান মিক্স করে খান।

কারণ ত্বকের বাহিরে যা কিছুই মাখি না কেনো ভেতর থেকে উজ্জ্বলতা আমাদের সবার চাওয়া থাকে। জাফরান আমাদের ত্বকের বলি রেখা দূর করতেও সহায়তা করে। এছাড়াও দুধের সঙ্গে জাফরান মিশিয়ে খেলে মাথার চুল পড়া বন্ধ হয় এবং নতুন চুল গজাতে অনেক সাহায্য করে।

শেষ কথা

আসা করি আপনারা আমদের পোষ্ট টি সম্পূর্ণ ভাবে বুজতে পেরেছেন। আমরা জাফরান সম্পর্কে আপনদের বিস্তারিতও সব তুলে ধরেছি। আমদের সম্পূর্ণ পোষ্ট টি পড়ার জন্য ধন্যবাদ। আমাদের বেপারে কোন মতামত থাকলে কমেন্ট বক্সে জানাবেন।

আরও দেখুন,

Leave a Comment