ইমকন পিল খাওয়ার সঠিক নিয়ম, দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া

আমরা অনেক জানি না ইমকন পিল খাওয়ার সঠিক নিয়ম ও পার্শ্ব প্রতিক্রিয়া, তাই আমরা আজ আগে ইমকন পিল খাওয়ার সঠিক নিয়ম জানব, তার পর এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানব।

ইমকন পিল মূলত মহিলাদের জরুরি গর্ভনিরোধক ঔষধ। এই ঔষধ তাই আমাদের জরুরি অনাকাঙ্ক্ষিত গর্ভনিরোধক থেকে বাঁচায়। আমদের এই পোষ্ট টিতে আমরা এই ইমকন ঔষধ সকল বিস্তারত জানব।

ইমকন খাওয়ার নিয়ম

বর্তমান সময় মেয়ে রা জুকি মুক্ত থাকার জন্য ইমকন পিল নিয়ে থাকে। ইমকন পিল যারা প্রটেকশন ব্যাবহার না করে সহবাস করে তাদের জন্য র যারা বিবাহিত না করে অনাকাঙ্ক্ষিত সহবাসে জরিত হয়ে গেসে তাদের জন্য। মুলত ইমকন ইমারজেন্সি পিল বলা হয়। মহিলাদের জন্য জরুরি গর্ভনিরোধক বড়ি জাহা আরখিত যৌন মিলন এর ৭২ ঘন্তার মধ্যে গ্রহন করতে হয়।ইমকন ১ নিমিত জন্ম নিয়ন্তন হিসাবে ঔষধ নয়। ইমকন ১ পিল একটি সাদ গোল বড়ি থাকে।  এটি লিভোনরজেস্ট্রেল একটি প্রোজেস্টোজেন গ্রুপের ঔষধ।

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম

আপনারা যারা অনেকেই আছেন ইমকন ১ পিল কিভাবে খেতে হয় সেটা জানেন না, তাতে করে অনেকেই একটা বিভ্রান্তির মধ্যে পড়ে যান। আর এ ধরনের সকল সমস্যার সমাধান আজকের  আমাদের এই পোস্ট টি  সম্পূর্ণ পোষ্ট টি ভালোভাবে পড়লেই বুঝে যাবেন।

ইমকন এর কাজ কি

তাই আপনার যদি রেগুলা খাওয়ার প্রয়জন হয় তাহলে রেগুলার পিল গুলা ব্যাবহার করা উচিত। ইমকন পিল খেয়াল রাখা উচিত ৭২ ঘন্টার মধ্যে সেবন করতে হবে, আর ৫৫ অথবা ৫৬ ঘন্টার মধ্যে সেবন করলে ঝুঁকি কম থাকে। আর এই পিল খাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে চাইলে আবার সহবাস করা যায়।

ইমকন খেলে কি হয়

ইমকন ১ পিল মহিলাদের জন্য জরুরি গর্ভনিরোধক ঔষধ। ইমকন ১ পিল  অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের হাত থেকে রক্ষা করে।

ইমকন এর দাম কত

ইমকন ১ পিল দাম আমারা অনেকে জানতে চাই এর দাম প্যাকেট এর গায়ে লেখা থাকে। এর আসল দাম ৭০ টাকা। এর থেকে কেউ বেশি দাম নিতে চাইলে বুজবেন প্রতারণা করছে। ইমকন ১ পিল এর জেনেরিক নাম লিভোনরজেস্ট্রেল একটি প্রোজেস্টোজেন গ্রুপের ঔষধ ও এর গঠন হচ্ছে ট্যাবলেট আর এর বাণিজ্যিক নাম হচ্ছে ইমকন।

ইমকন খাওয়ার পর মাসিক হচ্ছে না

পরবর্তী পিরিয়ড সর্বোচ্চ দুই সপ্তাহ পর্যন্ত পিছিয়ে যেতে পারে। অনিয়মিত পিরিয়ড সমস্যা হতে পারে।

ইমকন ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়

 ইমকন পিল নিয়মত খেলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। মাসিক দুই সপ্তাহ পর্যন্ত পিছিয়ে যেতে পারে।

ইমকন এর পার্শ্বপ্রতিক্রিয়া

ইমকন ১ পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এই পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দিলে আপনার ডাক্তার এর পরামর্শ নেয়া উচিত। আর ইমকন ১ পিল ডাক্তার এর পরামর্শ ছাড়া খাওয়া উচিত না।

  • মাথা ব্যথা করতে পারে।
  • শরীর দুর্বল হতে পারে।
  • মাথা ঘুরতে পারে।
  • বমি বমি ভাব হতে পারে।
  • শারীরিকভাবে অনেক দুর্বল লাগতে পারে।
  • পেটে ব্যথা হতে পারে।
  • কখনো কখনো পেটে মোচড় দিতে পারে।
  • মেয়েদের স্তনে অস্বস্তি লাগতে পারে।
  • অনিয়মিত রক্তপাত হতে পারে।

শেষ কথা: আসা করি আপনারা আমাদের কথা বুজতে পারছেন। আপনাদের সকল প্রশ্নর উত্তর পেয়ে গেছেন। আরও কোন বিষয়ে যদি জানতে চান আমদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা আপনাদের পরবর্তীতে আপডেট করে জানিয়ে দিবো।

আরও দেখুন, 

Leave a Comment