কলা খাওয়ার উপকার ও অপকারিতা

প্রিয় পাঠক আসা করি সবাই অনেক ভালো আসেন। আমরা আপনাদের ভালো কামনাই করি, আপনাদের ভালো থাকার জন্য নানা ধরন এর টিপস নিয়ে আসি, আজকেও সেই রকম একটা স্বাস্থ্য বিষয়ক টিপস নিয়ে হাজির হয়েছি কলা খাওয়ার উপকার ও অপকারিতা । কলা সম্পর্কে বিস্তারি আলোচনা।

কলার উপকারিতা

কলা হচ্ছে সহজ লভ্য একটি ফল। বাংলাদেশের সহজলভ্য জিনিসের মধ্যে একটি অন্যতম খাদ্য কলা। কলা খুব সহজে পাওয়া যায়, কলা খুব সহজে কিনা যায়, আর কলা তে পচুর পরিমান ভিটামিন ও ক্যালরি আছে যা শরিরে জন্য উপকারি তা কলা আমদের অনেক উপকারে আসে। কলা খাওয়ার উপকার ও অপকারিতা আমদের প্রতিদিন কলা খাওয়া উচিত। নিচে কিছু উল্লেখ যোগ কিছু দেয়া হল।

>> কলায় আছে প্রচুর পরিমাণে এর পটাশিয়াম যা দেহের পটাশিয়ামের চাহিদা পূরণ করতে প্রতিদিন একটি কলা খাওয়া অনেক উপকারী।

>> কলা ফলে পটাশিয়ামের পাশাপাশি রয়েছে ম্যাগনেসিয়াম। আর এই দুই উপাদানই দেহের হাড়কে শক্ত করে ও শক্তি বাড়ায়।

>> কলা থেকে স্নায়ু তে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা  স্নায়ুকে শান্ত করতে সাহায্য করে।

>> কলা একটি মিষ্টি ফল, তবে এই ফল মিষ্টি হলেও সুগার বাড়ায় না। কলা জিআই ভ্যালু বেশ ভালো হওয়ায় ডায়াবেটিসের রোগীরাও এটি খেতে পারেন নিশ্চিন্তে।

>> কলা নরম ও মিহি হওয়ার জন্য পেটের সমস্যায় খুবই উপকারী খাবার কলা। যা অত্যন্ত খারাপ পেটের রোগের কলা একমাত্র ফল যার নির্বিঘ্নে খাওয়া যেতে পারে।

>> ছোট বাচ্চাদের নতুন নতুন শক্ত খাবার খাওয়ানোর সময় চিকিৎসকের পরামর্শ নিয়ে ফল হিসেবে কলা খাওয়ানো যেতে পারে। দেহের এনার্জি বা শক্তি বাড়াতে এর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান।

>> শরীরে দুর্বলতা দেখা দিলে ডাক্তার রা এই ফল খাতে বলে। এতে শরীরে পচুর পরিমান শক্তি পাওয়া যাবে।

>> কলা পেট পরিষ্কার রাখে পাশাপাশি হজমশক্তিও বাড়ায়। কলা তে থাকা ফাইবার এই কাজে সাহায্য করে। এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

>> কলায় আরো আছে ক্যারোটিনয়েড ও অ্যান্টি-অক্সিডেন্ট। এগুলোও দেহের জন্য অনেক উপকারী।

কলার অপকারিতা

কলা এমন একটি ফল যার অপকারিতা নাই বললে চলে।  কলা তেমন কোন প্রব্লেম নাই তবে কলা খালি পেটে না খাওয়া ভালো। খালি পেটে খেলে একটু সমসা হতে পারে। তাই আমরা কলা খাওয়ার সময় সাথে কিছু খেয়ে নিবো। আর জাদের এলারজিটিক পরব্লেম আছে মানে ঠাণ্ডা তারা শীত এর সময়ে কলা না খাওয়া উত্তম।

শেষ কথা

আজকে আমরা কলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি, কলা খাওয়ার উপকার ও অপকারিতা অপরিসীম আসা করি আপনারা বুজতে পারেছেন। তার পর ও যদি আপনদের কোন বিষয়ে জানার থাকে আমদের কমেন্ট বক্সে জানবেন। ধন্যবাদ।

আরও দেখুন,

Leave a Comment